পড়ুয়ার নীতিমালা!

পড়ুয়া একটি অনলাইন কমিউনিটি। কমিউনিটিতে সদস্যরা পড়ালেখা বিষয়ে - যেকোন বিষয়ে প্রশ্ন ও প্রশ্নের উত্তর দিতে পারে। অনলাইন কমিউনিটি হওয়ায় এই সাইটটি বিভিন্ন মানুষের মিলনস্থল হবে - এটাই স্বাভাবিক। এই বিভিন্ন ধরনের সদস্যদের মাঝে শৃঙ্খল যোগাযোগ বজায় রাখার জন্য আপনি যতদিন পড়ুয়া'র সাথে থাকবেন, ততদিন আপনাকে ( প্রশ্ন, উত্তর ও মন্তব্য করা ) অর্থাৎ সকল কার্যক্রমের ক্ষেত্রে আমাদের নীতিমালা যথাযথভাবে মেনে চলতে হবে।কোন সদস্য কমিউনিটির নিয়মকানুনগুলো অমান্য করলে, তার বিরুদ্ধে কমিউনিটির প্রশাসন বোর্ড এক বা একাধিক ব্যবস্থা নিতে পারেন। এমনকি কোন রকম সতর্কীকরণ নোটিশ ছাড়া তার সদস্যপদ চিরদিনের জন্য বাতিলও করে দিতে পারেন।



পড়ুয়ার নীতিমালাসমূহ বিস্তারিতভাবে নিম্নোক্ত আলোচনা করা হলো→




রেজিস্ট্রেশন করার সময় যে বিষয়গুলো অব্যশই মানতে হবে।

১। দয়া করে বাংলা সদস্যনাম ব্যবহার করুন। আমরা বাংলা ছাড়া অন্য ভাষার সদস্য নাম ব্যবহার করাকে চরমভাবে নিরুৎসাহিত করি। সদস্যনাম অবশ্যই সুন্দর ও সহজে পঠনযোগ্য হতে হবে।



২। আপনার সঠিক নাম ব্যবহার করুন। নিকনেম গ্রহনযোগ্য তবে যে নামে আপনাকে কেউ চেনেন না সেই নাম গ্রহনযোগ্য নয়।



৩। বিশেষ কিছু নাম ব্যবহার করা যাবেনা যেমনঃ কিউট পরি, সুন্দরী পরী, স্মার্ট বয়। ধর্মানুভূতিতে আঘাত করে এমন কোন নাম ব্যবহার করা যাবেনা। মানুষের নাম নয় এমন নামও ব্যবহার করা যাবেনা।



৪। নিজের নামের ক্ষেত্রে কোন অপঠনযোগ্য ক্যারেক্টার ব্যবহার করা যাবেনা তবে নাম আগেই কেউ নিয়ে থাকলে আপনি নামের শেষে সংখ্যা ব্যবহার করতে পারবেন।



৫। রেজিস্ট্রেশন করার পর আপনার নাম কোনরুপ সম্পাদনা করা হবেনা। আপনি অনুরোধ করতে পারবেন না। তবে কতৃপক্ষ যেকারও , যেকোন নাম সম্পাদনা করার অধিকার সংরক্ষন করে।(যদি নামে কোন অপ্রাসঙ্গিক, আপত্তিমুলক অথবা কোন অভিযোগ থাকে) ।



৬। আপনি কখনো আপনার একাউন্ট ডিলিট করতে চাইতে পারবেন না। কোন প্রক্রিয়ায় আপনি আমাদের সার্ভিস ব্যবহারে অস্বীকৃতি জানালেও তখন থেকেই আপনি ব্যবহার বন্ধ করতে পারেন তবে আপনার একাউন্ট বন্ধ করা হবেনা। এই মর্মে স্বীকার করেই একাউন্ট খুলছেন বলে স্বীকৃতিপ্রাপ্ত। তবে কতৃপক্ষ চাইলে যে কারও একাউন্ট মুছে ফেলার অধিকার সংরক্ষন করে।


৭।কোন অবস্থাতেই নিম্নে বর্ণিত সদস্যনামগুলো নিজের জন্য নেয়া যাবেনা। এসব সদস্যনাম পরবর্তীতে প্রশাসকগণ কোন কারণ না দর্শিয়েই মুছে দেবেন।



ক।পড়ুয়ার এর প্রশাসন বা কর্তৃপক্ষের সাথে সংশ্লিষ্টতা বোঝাতে পারে এমন কোন সদস্যনাম ব্যবহার করা যাবে না। যেমন: - অ্যাডমিন, প্রশাসক, সমন্বয়কারী, রুট,বিশেষজ্ঞ ইত্যাদি। 

খ। মানুষের ধর্মীয় অনুভুতিকে আঘাত করে এরকম নাম নেয়া যাবে না (যেমন: আল্লাহ, ফেরেশতা, শয়তান, ভগবান, ঈশ্বর,যীশু, মোহাম্মদ ইত্যাদি) 



গ। বিখ্যাত ব্যক্তিদের নাম দিয়ে নিবন্ধন করা যাবে না (যেমন: আইনস্টাইন, আইজাক আসিমভ, নিউটন, লিনুস, স্টিভ জবস, রবীন্দ্রনাথ ঠাকুর ইত্যাদি)। অবশ্য বাস্তবিকই যদি ব্যবহারকারীর নামের সাথে বিখ্যাত ব্যক্তির নামের মিল থাকে, তবে সেটা বিবেচনা করা হতে পারে। 



ঘ। অপর কোন গুরুত্বপূর্ণ পক্ষকে উপস্থাপন করে বা অন্য কোন পক্ষের প্রতিনিধিত্ব বোঝায়, অনুমতি ছাড়া সেরকম নামও ব্যবহার করা যাবেনা। 



ঙ। পড়ুয়া'র কোন সদস্যকে ব্যঙ্গ করে কোন নাম নেয়া যাবে না। 



চ। অশ্লীল কোন নাম বা কোন অশ্লীল অর্থ বহন করে বা অশ্লীল কিছু ইঙ্গিত করে এরকম নাম নেয়া যাবে না।



৮। আপনার একাউন্টের কার্যক্রম নিয়মিত দেখা হতে পারে।


৯।নীতিমালা পরিপূর্নভাবে স্বীকার করে একাউন্ট করছেন এবং আমাদের স্থায়ী ও অস্থায়ী সকল প্রকার আদেশ নিষেধ মেনে চলবেন মর্মে একাউন্ট করার অনুমতি দেয়া হল।
প্রশ্ন করার ক্ষেত্রে যে বিষয়গুলো আপনাকে অবশ্যই মানতে হবে!
১। প্রশ্ন করার ক্ষেত্রে অবশ্যই বাংলা ভাষা তথা বাংলা বর্ণমালা ব্যবহার করে লিখতে হবে। বাংলা ছাড়া অন্য ভাষা ব্যবহার করা যাবেনা। তবে বিশেষ কোন শব্দ যেটি অন্যভাষা থেকে এসেছে শুধু সেই শব্দটি সে ভাষায় লেখা যাবে(বিশেষত ইংরেজী শব্দের ক্ষেত্রে) তবে কোন ক্রমেই অন্য ভাষায় পুরা বাক্য লেখা যাবেনা। এছাড়া যে শব্দের সহজবোধ্য বাংলা আছে সেটি অন্যভাষায় লেখা যাবেনা। ইংলিশ সাবজেক্ট এর প্রশ্ন ইংলিশে করা যাবে। বিশেষ সদস্যগণ আপনার ব্যবহৃত যেকোন ভাষা সম্পাদনা করে দেবার অধিকার রাখেন।



২।পড়ুয়াতে প্রশ্ন করার পূর্বে অবশ্যই আমাদের সাইটের সার্চ বক্সে একবার সার্চ করে দেখুন, আপনার উক্ত প্রশ্নটি পূর্বে থেকেই করা আছে কিনা। অর্থাৎ, পূর্বে অন্য কোন সদস্য আপনার প্রশ্নটি জিজ্ঞাসা করেছেন কিনা এবং তাতে আপনার প্রশ্নের সন্তুষ্টজনক উত্তর আছে কিনা। যদি আপনার প্রশ্নটির উত্তর পেয়ে যান, সেক্ষেত্রে প্রশ্ন দ্বিতীয়বার করার প্রয়োজন নেই। উত্তর থাকা সত্বেও একই প্রশ্ন একাধিকবার করলে প্রশাসনগণ ঐ প্রশ্ন মুছে ফেলতে পারেন।


৩। শুধুমাত্র আপনার জানার ইচ্ছা থাকলেই প্রশ্ন করুন। শুধু শুধু পয়েন্ট বাড়ানোর জন্ প্রশ্ন করবেন না।


৪।কোনো প্রশ্ন করলে সবচেয়ে কাছের সঠিক বিভাগ নির্বাচিত করুন। আপনি যদি উক্ত প্রশ্নটির সঠিক বিভাগে নির্বাচিত করতে অকৃতকার্য হোন, এক্ষেত্রে " ( অন্যান্য ) " বিভাগে আপনার প্রশ্নটি করুন। পরবর্তী যেকোনো সময় আমাদের যেকোনো বিশেষ সদস্য উক্ত প্রশ্নটি সঠিক বিভাগ নির্বাচিত করে দিবেন।


৫।উত্তরদাতা আপনার প্রশ্নটি পুরোপুরি বুঝার জন্য প্রশ্নের " ব্যাখ্যামূলক তথ্য " বক্সে আপনার প্রশ্নটি সম্পর্কে বিস্তারিত দিতে পারেন। এতা করে, উত্তরদাতার প্রশ্নটির উত্তর দিয়ে সহজ হবে।


৬।আপনার প্রশ্নটি এমন হবে যেন প্রশ্ন পড়েই মনে হবে আপনি বিস্তারিত অনেক কিছু জানতে চেয়েছেন। যেমনঃ বাংলাদেশের রাজধানী ঢাকা মোট কতবার রাজধানী হয়েছে? এ সংক্রান্ত ইতিহাস জানতে চাই? তবে একসাথে ভিন্ন ভিন্ন বিষয়ে দুটি প্রশ্ন করা যাবেনা। একই বিষয় হলে করা যাবে যদি উত্তর একটি আর্টিকেলেই থাকে।


৭।অপ্রয়োজনীয় প্রশ্ন করা থেকে বিরত থাকুন। কোনো প্রশ্ন করলে প্রশ্নের বানানগুলো স্পষ্ট করে সুন্দরমতো সাজিয়ে-গুছিয়ে প্রশ্নটি করুন। যাতে আপনার প্রশ্নটি অন্যান্য সদস্যগণের নিকট বোধগম্য হয়। প্রশ্নটি পরিপাটি হলে উত্তরকারীর জন্য উত্তর দিতে সহজ হবে।

৮।বিশেষ সদস্যগণ বা কতৃপক্ষ সেন্সর করে আপনার যেকোন প্রশ্ন মুছে ফেলতে পারেন অথবা সম্পাদনা করে যথাযথভাবে উপস্থাপনা করে প্রকাশ করতে পারেন।

উত্তর করার ক্ষেত্রে যে বিষয়গুলো আপনাকে অবশ্যই মানতে হবে!
১।পড়ুয়া হলো বাংলা ভাষার ওয়েবসাইট। সুতরাং, সকল প্রশ্নের উত্তর বাংলা ভাষায় প্রদান করাকে উৎসাহিত করা হয়। আপনি চাইলে উত্তর ঈংরেজিতেও দিতে পারেন তবে বাংলিশ অ্যাপ্রুভ করা হবে না।
২।বিভাগ অনুযায়ী বিশেষজ্ঞ রাখা হতে পারে, যারা দেখবেন সঠিক তথ্য ও নির্ভরযোগ্য উৎসের রেফারেন্স দিয়ে পূর্ন উত্তর প্রদান করা হয়েছে কিনা। অসম্পূর্ণ ও যথাযথ না হলে লুকায়িত বা বাতিল করা হবে।
৩।পড়ুয়া'র একজন সদস্য হিসেবে প্রথমেই মনে রাখতে হবে, পড়ুয়া হলো একটি সমস্যা সমাধানমূলক ওয়েবসাইট। সেক্ষেত্র কোনো প্রশ্নের উত্তর প্রদান করলে নির্ভুল, সুপ্রযুক্ত, মানসম্মত, যথোপযুক্ত ও তথ্যবহুল উত্তর দিয়ে সমস্যার সমাধান করার জন্য চেষ্টা করুন। আংশিক, অসম্পূর্ণ, ভূল উত্তর প্রদান করা থেকে বিরত থাকুন।
৪।যে প্রশ্ন সম্পর্কে আপনি ভাল জানেন, শুধু সেই প্রশ্নের জন্য উত্তর প্রদান করুন । এক কথায় উত্তর প্রদান করা যাবেনা অর্থাৎ অল্প কথায় উত্তর প্রদান করা যাবেনা। যে বিষয়ে প্রশ্ন, সেই বিষয়ের ভুমিকা সঙ্গা সহ গভেষণা মুলক বা আর্টিকেল মুলক বিষদভাবে উত্তর করতে হবে। অনেকটা "বাংলা দ্বিতীয় পত্রের রচনা" লেখার মত।
৫।কোনো প্রশ্নের সমস্যার সমাধান যদি আপনি না বুঝেন তাহলে সে প্রশ্নে উত্তর প্রদান করা থেকে বিরত থাকুন। কোনো প্রশ্নে উত্তর প্রদান করলে প্রশ্নটির পূর্ণাঙ্গ সমস্যার সমাধান দেওয়ার চেষ্টা করুন। যাতে আপনার উত্তরটির দ্বারা প্রশ্নকারী তাঁর সমস্যার পূর্ণাঙ্গ সমাধান পেতে পারেন ।
৬।শর্ট উত্তর দেওয়ার জন্য সতর্কতাঃ
এরকম ভাবে উত্তর দেওয়া যাবে নাঃ- 
ধারালোর বিপরীত শব্দ কি?
উত্তরঃ ভোঁতা।
এভাবে উত্তর দিলে উত্তর অনুমোদন দেওয়া হবে না বা কোন এডমিনের সামনে এধরনের উত্তর দেখা মাত্র লুকিয়ে ফেলা হবে।


সঠিক নিয়মে যেভাবে উত্তর দিবেনঃ

 ধারালোর বিপরীত শব্দ কি?
উত্তরঃ ধারালোর বিপরীত শব্দ ভোঁতা।
এক শব্দে উত্তর দেওয়া থেকে বিরত থাকুন। সম্পূর্ণ বাক্যে উত্তর দেওয়ার চেষ্টা করুন।

অন্যান্য কার্যকলাপের ক্ষেত্রে যে বিষয়গুলো অব্যশই মানতে হবে।
১। প্রশ্নে, উত্তরে, বার্তা ও মন্তব্যে বাংলা ভাষা ব্যতীত অন্যান্য ভাষা প্রয়োগ করা থেকে সবসময় বিরত থাকুন।



২।কোন ব্যক্তিগত বার্তা প্রেরকের পূর্বানুমতি ছাড়া প্রকাশ করা যাবে না। ব্যক্তিগত বার্তায় কাউকে হয়রানি করা যাবে না কিংবা অবৈধ কোন কিছু আদান-প্রদান করা যাবে না।



৩।ভালো কোন উত্তর দেখলে মানসম্মত ভোট প্রদান করুন এবং উত্তরকারীর উত্তরটিকে সর্বোত্তম উত্তর হিসেবে নির্বাচিত করার চেষ্টা করুন। এতে করে পরবর্তীতে প্রশ্নকারীর অন্যান্য প্রশ্নে উত্তর প্রদান করার প্রতি আগ্রহী হবেন। প্রয়োজনে উত্তরকারীর ভালো, মানসম্মত, যথোপযুক্ত উত্তরের জন্য মন্তব্য করে ( উত্তরটি ভালো হয়েছে, ভালো উত্তরটি প্রদান করার জন্য আপনাকে ধন্যবাদ ইত্যাদি, এগুলোও জানিয়ে উত্তরকারীকে উৎসাহিত করতে পারেন)। অনুপযোগী উত্তর দেখলে নিম্নভোট প্রদান করুন। এবং আপত্তিকর থাকলে "সতর্ক কর" নামের অপশনে ক্লিক করে, সতর্ক করে আমাদের জানিয়ে দিতে পারেন।



৪।ব্যক্তিগত স্বার্থে বা ইচ্ছাকৃতভাবে কিংবা উদ্দেশ্যপ্রণোদিত হয়ে কোন যৌক্তিক ও পর্যাপ্ত কারণ ছাড়া ঋণাত্মক ভোট দেয়া যাবেনা বা সতর্ক করা যাবেনা।



৫।পড়ুয়াতে একাউন্ট খুললে তা আর ডিলেট করতে পারবেন না।

৬।প্রতিটি সদস্যের সাথে মার্জিত ভাষায় কথাবার্তা বলা। কোনো সদস্যকেই তুমি বলে সম্বোধন করবেন না। প্রতিটি সদস্যকে আপনি করে সম্বোধন করা। কোনো সদস্যকে অপমানিত বা ছোট করা হবে এমন ভাষা ব্যবহার করে সম্বোধন করা থেকে বিরত থাকুন।



৭।কোনো উত্তরে, প্রশ্নে, মন্তব্যে কিংবা একান্ত বার্তায় অশালীন, অশ্লীল, আক্রমণাত্মক ও অনর্থক ভাষা প্রয়োগ করা থেকে সবসময় নিজেকে অব্যাহতি রাখুন।পড়ুয়া'র যেকোনো কার্যক্রমের ক্ষেত্রে এই ভাষাগুলো প্রয়োগ করা থেকে বিরত থাকুন। পড়ুয়া'র সদস্য হিসেবে প্রতিটি সদস্যের সাথে শালীনতা সবসময় বজায় রাখুন এবং অন্যান্য সদস্যকে সম্মান করুন।



৮।ভালো কোন উত্তর দেখলে মানসম্মত ভোট প্রদান করুন এবং উত্তরকারীর উত্তরটিকে সর্বোত্তম উত্তর হিসেবে নির্বাচিত করার চেষ্টা করুন। এতে করে পরবর্তীতে প্রশ্নকারীর অন্যান্য প্রশ্নে উত্তর প্রদান করার প্রতি আগ্রহী হবেন। প্রয়োজনে উত্তরকারীর ভালো, মানসম্মত, যথোপযুক্ত উত্তরের জন্য মন্তব্য করে ( উত্তরটি ভালো হয়েছে, ভালো উত্তরটি প্রদান করার জন্য আপনাকে ধন্যবাদ ইত্যাদি, এগুলোও জানিয়ে উত্তরকারীকে উৎসাহিত করতে পারেন)। অনুপযোগী উত্তর দেখলে নিম্নভোট প্রদান করুন। এবং আপত্তিকর থাকলে "সতর্ক কর" নামের অপশনে ক্লিক করে, সতর্ক করে আমাদের জানিয়ে দিতে পারেন।



৯।অযথা কারো প্রশ্ন, উত্তর ও মন্তব্যে সর্তক করা বা ধব্বজা যুক্ত করবেন না। সর্তক করা বা সতর্ক করার পূর্বে মন্তব্য করে জানিয়ে দিন সর্তক করার কারণটি।



১০।একজন সদস্য কোন অবস্থাতেই একাধিক সদস্যনাম ব্যবহার করতে পারবেনা। কোন ব্যক্তি একাধিক সদস্যনাম ব্যবহার করে কোন প্রকার অস্থিতিশীল পরিস্থিতি বা পরিবেশ সৃষ্টি করলে বা একাধিক সদস্যনাম ব্যবহার করে নিজের লেখায় অবৈধভাবে ভোট দিলে - তার বিরুদ্ধে প্রশাসকগণ যথাযথ ব্যবস্থা গ্রহন করবে।



১১।প্রশ্ন, উত্তর, মন্তব্য বা অন্য কোথায়ও অশ্লীল বা অশালীন (লেখা, ছবি, লিংক বা ভিডিও ইত্যাদি) কিছু শেয়ার করা যাবে না।



কোন সদস্য উপরোক্ত নীতিমালাসমূহ অমান্য বা বিশৃঙ্খলা সৃষ্টি করলে, বিশৃঙ্খলা সৃষ্টিকারীর (বা সৃষ্টিকারীদের) বিরুদ্ধে পড়ুয়া'র প্রশাসন বোর্ড প্রয়োজনমত নিম্মবর্ণিত এক বা একাধিক ব্যবস্থা নিবেন।

  1. সাময়িকভাবে বা স্থায়ীভাবে নিষিদ্ধ করা। 
  2. ওয়ার্নিং বা সতর্কতা পাঠানো। 
  3. প্রশ্ন/উত্তর/মন্তব্য/সদস্যনাম/পয়েন্ট বা সংশ্লিষ্ট বিষয়টি পুরোপুরি বা আংশিক পরিবর্তন বা পরিবর্ধন করা। 
  4. ইমেইল/আইপি নিষিদ্ধ করা। 
  5. সংশ্লিষ্ট প্রশ্ন/উত্তর/মন্তব্য/সদস্যনাম/পয়েন্ট ইত্যাদি বন্ধ করা বা মুছে ফেলা। 
  6. সদস্যপদ বাতিল করা / মুছে ফেলা।
  7. এছাড়াও যুক্তিসংগত অন্যান্য যে কোন ব্যবস্থা নেয়া।


উপরোক্ত বিষয়গুলো পড়ুয়া'র সদস্য হিসেবে মেনে চলবেন বলে পড়ুয়া'র- এর নীতিমালা আশাবাদী।
সর্বোপরি পড়ুয়া'র যে কোন বিষয়ে প্রশাসকবৃন্দ সর্বময় ক্ষমতা সংরক্ষণ করেন। কমিউনিটির কল্যানে প্রশাসন বোর্ডের যেকোন সিন্ধান্তই যেকোন অবস্থায় চুড়ান্ত বলে গণ্য হবে। পরিবর্তিত পরিস্থিতিতে কমিউনিটির স্বার্থে প্রশাসন বোর্ড এই নিয়মকানুনে যে কোন ধরণের সংশোধন, সংযোজন বা বিযোজন করতে পারবেন।
আপনার অ্যাকাউন্ট স্থগিত হলে, স্থগিত হওয়া অ্যাকাউন্ট পুনরুদ্ধার করতে পড়ুয়া'র সম্পূর্ণ নীতিমালা মেনে নেওয়ার প্রতিশ্রুত দিয়ে, ফিডব্যাক পাঠালে আপনার অ্যাকাউন্ট খুলে দেওয়া হবে। স্থগিত অ্যাকাউন্ট ফিরে পেতে এখানে ক্লিক করুন।

আপনার কোন রকম মতামত ও অভিযোগ থাকলে আমাদের জানাতে পারেন। আমরা আপানার যে কোন মতামত-অভিযোগ গুরুত্বসহকারে দেখি।মতামত পাঠানোর জন্য আমাকে ব্যবহার করুন।
পড়ুয়া ছাত্র-ছাত্রীদের জন্য একটি প্রশ্নোত্তর প্ল্যাটফর্ম! এখানে আপনি আপনার পাঠ্যবইয়ের যেকোনো প্রশ্ন করতে পারবেন। পাঠ্যবই ব্যাতিত আপনি প্রোগ্রামিং এবং আইকিউ বিষয়ে প্রশ্ন করতে পারবেন।
318 টি প্রশ্ন
313 টি উত্তর
0 টি মন্তব্য
5 জন পড়ুয়া